অ্যান্ড্রয়েড ফোনের সাহায্যে যেভাবে কম্পিউটার নিয়ন্ত্রণ করা যায়

স্মার্টফোন দিয়ে বর্তমানে প্রায় সবকিছুই করা যায়। কিন্তু আপনি জানেন কি, ছোট এই ডিভাইস দিয়ে কম্পিউটারও নিয়ন্ত্রণ করতে পারবেন? শুনতে অবাক লাগলেও এটা সত্যি। রিমোট ডেস্কটপ কানেকশন ফিচারের সাহায্যে কম্পিউটারে থাকা ফাইল কিংবা যেকোনও ডকুমেন্টে প্রবেশ করতে পারবেন স্মার্টফোন দিয়েই।

এই ফিচার আরডিপি (রিমোট ডেস্কটপ প্রটোকল) ব্যবহারের মাধ্যমে গ্রাহকদের কম্পিউটার নিয়ন্ত্রণের সুযোগ দেয়। লোকাল নেটওয়ার্ক বা ইন্টারনেটের সাহায্য নিয়ে স্মার্টফোন দিয়ে কাজটি করতে পারবেন আপনি।

 

এই সুবিধা পাওয়ার পূর্বশর্ত


আপনার কম্পিউটারে অবশ্যই গুগল ক্রোমের সর্বশেষ ভার্সনটি চালু থাকতে হবে
স্মার্টফোনে ক্রোম রিমোট ডেস্কটপ অ্যাপ ইনস্টল থাকতে হবে
দুটি ডিভাইসে ইন্টারনেট সংযোগ থাকতে হবে

 

যেভাবে স্মার্টফোন দিয়ে কম্পিউটার নিয়ন্ত্রণ করবেন


প্রক্রিয়াটি একটু জটিল। তাই মনোযোগ দিয়ে সঠিক ধাপ অনুযায়ী কাজ করতে হবে। এজন্য এভাবে কাজ করুন-

১। অ্যান্ড্রয়েড স্মার্টফোন থেকে অ্যাপ-স্টোরে প্রবেশ করেক্রোম রিমোট ডেস্কটপঅ্যাপ ডাউনলোড করুন। এবার আপনার কম্পিউটারে গুগল ক্রোম চালু করে এখানেওক্রোম রিমোট ডেস্কটপডাউনলোড ইনস্টল করতে হবে।

২। কম্পিউটারের অ্যাড্রেস বারে 'chrome://apps' লিখে এন্টার বাটন চাপতে হবে। পর্যায়েক্রোম রিমোট ডেস্কটপআইকন সিলেক্ট করুন। এরপরমাই কম্পিউটার্সঅপশন থেকেগেট স্টারটেডসিলেক্ট করতে হবে।

৩। এখানে স্বয়ংক্রিয়ভাবে একটি ফাইল ডাউনলোড হবে। ডাউনলোডের পর সেটা ইনস্টল করুন। এই প্রক্রিয়া শেষ হলে এক্সটেনশনে ফিরে যান। এবার ‘এনাবল রিমোট কানেকশনস’ ক্লিক করতে হবে এবং নতুন একটি পিন সেট করে ‘ওকে’ বাটন চাপতে হবে।

৪। স্মার্টফোনে থাকা ক্রোম রিমোট ডেস্কটপ অ্যাপটি ওপেন করে ‘পিসি’ অপশনে যেতে হবে। এক্ষেত্রে আগের ধাপে কম্পিউটারে সেট করা পাসওয়ার্ডটি এখানে দিয়ে কানেকশন নিশ্চিত করুন। এরপরই আপনি স্মার্টফোন দিয়ে কম্পিউটার নিয়ন্ত্রণ করতে পারবেন।

 

Related Posts