কম্পিউটার ও মোবাইল ব্যবহারে চোখের সমস্যা এবং সমাধানে করনীয়

আধুনিক এই যুগে কম্পিউটার বা মোবাইল একটা নিত্য প্রয়োজনীয় জিনিস। আমার বিভিন্ন কাজে মোবাইল বা কম্পিউটার সবসময় ব্যবহার করে থাকি। আমরা যারা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করি, তাদের মধ্যে অনেকেই জানি না দীর্ঘ সময় কম্পিউটার বা মোবাইল ব্যবহারে চোখের ক্ষতি হয়। কিন্তু আমরা যদি একটু সচেতন হই, তাহলে চোখের এই ক্ষতি হওয়া থেকে বাঁচতে পারি। কম্পিউটার বা মোবাইল দীর্ঘক্ষণ ব্যবহার করলে আমাদের চোখের কি কি সমস্যা হয় এবং তা থেকে আমরা কিভাবে বাঁচতে পারি আসুন জেনে নেই।

চোখের কি কি সমস্যা হয়: দৃষ্টি শক্তি কমে যাওয়া, চোখে পানি আসা, চোখ জ্বালা-পোড়া করা, চোখ ব্যথা, চোখে আলো অসহ্য লাগা, মাথা ব্যথা ও ঘাড় ব্যথা। এছাড়াও অন্যান্য সমস্যা দেখা দিতে পারে।

চোখের সমস্যা সমাধানের জন্য করনীয়:
> কম্পিউটার বা মোবাইল ব্যবহারের সময় চোখের দূরত্ব হতে হবে কমপক্ষে ২০ ইঞ্চি থেকে ২৮ ইঞ্চি।

> কম্পিউটার বা মোবাইলের ডিসপ্লের কনট্র্যাস্ট ও ব্রাইটনেস লেভেল চোখের সহনীয় পযার্য়ে রাখতে হবে। যাতে ডিসপ্লের আলো আপনার চোখে সহ্য করার মত হয়, এইরকম পর্যায়ে রাখতে হবে।

> কম্পিউটার বা মোবাইল ব্যবহারের সময় ঘন ঘন চোখের পলক ফেলতে পারেন। (স্বাভাবিক অবস্থায় চোখের পলক প্রতি মিনিটে ১২-১৪ বার।)

> আলো আছে এমন জায়গা কম্পিউটার বা মোবাইল ব্যবহার করতে চেষ্টা করবেন। অনেকে আছেন অন্ধকারে কম্পিউটার বা মোবাইল ব্যবহার করেন। অর্থাৎ ঘরের বাতি বন্ধ করে। এই অভ্যাস পরিহার করতে হবে।

> কম্পিউটার বা মোবাইল ব্যবহার করার সময়, প্রতি ২০ মিনিট পরপর ২০ ফুট দূরের কোন জিনিসের দিকে ২০ সেকেন্ড তাকিয়ে থাকতে পারেন। এবং প্রতি ৩০ মিনিট পরপর ২০ সেকেন্ডের জন্য চোখ বন্ধ রাখতে পারেন। এই অনুশীলন কম্পিউটার বা মোবাইল ব্যবহারে দীর্ঘ সময় চোখের আরামদায়ক অনুভূতি বজায় রাখতে সহায়ক হয়।

> যারা কম্পিউটার ব্যবহার করে থাকেন তাদের জন্য একধরনের কম্পিউটার গ্লাস রয়েছে, যা বাজারে কিনতে পাওয়া যায়। এই গ্লাসটি আপনাকে অতিরিক্ত উজ্জ্বল আলো থেকে রক্ষা করবে।

> কম্পিউটার বা মোবাইলের ব্রাইটনেস একটু কমিয়ে রাখুন। আর কিছুকিছু মোবাইলের ব্রাইটনেস অটো পর্যন্ত কমালেও অনেক আলো থাকে। এই আলো একদম শূন্যের কোডায় আনতে ব্রাইটনেস কমানোর অনেক সফটওয়্যার আছে, সেগুলো ব্যবহার করতে পারেন।

> কম্পিউটার বা মোবাইল একটানা অনেকক্ষণ ব্যবহার করা ঠিক নয়। তাই কিছু সময় কম্পিউটার বা মোবাইল ব্যবহার করা থেকে বিরত থাকা উচিত। যদি সম্ভব হয় এই বিরতির মধ্যে মুখে এবং চোখে পানি দিতে পারেন। এছাড়াও চোখ বন্ধ করে বিশ্রাম নিতে পারেন।

    Tags :

No Comment yet. Be the first :)

Related Posts