থ্রিডি প্রিন্টিং প্রযুক্তি ও এর ভবিষ্যৎ। পর্ব-১

আপনি কি জানেন আপনার শো-কেস এ রাখা প্রিয় শো-পিস গুলো কিভাবে তৈরী হয়? না, আমি বলছি না সেগুলো থ্রিডি প্রযুক্তির কল্যানে হয়েছে। সেগুলো কোন না কোন শিল্পীর হাতের নিপুণ ছোঁয়ায় পূর্ণ রূপ লাভ করেছে। তবে শিল্পীর ছোঁয়ায় এখন রূপ বদল শুরু হয়েছে। কেননা প্রযুক্তির কল্যানে অনেক জটিল ইঞ্জিনিয়ারিং ড্রইং সফটওয়ারের মাধ্যমেই সমাধান হচ্ছে। ব্যপারটা আপাতো দৃষ্টিতে সহজ মনে হলেও এখন কিন্তু কোন প্রকৌশলীই শুধুমাত্র হাতের কাজ শিখেই পার পেয়ে যেতে পারছেন না। সফটওয়ার কাজগুলোও পুরোপুরি রপ্ত করতে হচ্ছে তাদের। যার ফলশ্রুতিতে কাজের দীর্ঘসূত্রিতা কমেছে। 


থ্রিডি প্রযুক্তি তেমনি একটি প্রযুক্তি যা 3D Systems Corp এর চাক হাল এর হাত ধরে ১৯৮৪ সালে একই ভাবেই কাজের দীর্ঘসূত্রিতা  কমাতে প্রযুক্তির আবিষ্কারে যুক্ত হয়েছে। আপনার শো-কেস এ রাখা সিরামিক এর যে শো-পিসটিতে কোন দক্ষ কারিগর নরম চিনামাটিতে তার হাতের শিল্পী প্রতিভার বিকাশ ঘটিয়েছে,  আজ তা থ্রিডি স্ক্যানিং বা থ্রিডি গ্রাফিক্স সফটওয়ার এর মাধ্যমে কম্পিউটারে প্রাথমিক অবয়ব তৈরীর পর থ্রিডি প্রিন্টারের মাধ্যমে আপনার সামনে হাজির হবে কাঁচামালকে বা কোন বস্তুকে কাটা বা ছিদ্র করার ঝামেলাকে উপেক্ষা করেই। শুনে খুশি হবেন এই প্রযুক্তির কল্যানে আপনি যদি চান আপনার নিজের অথবা আপনার প্রিয় কোন ব্যক্তির একটি অবিকল প্রতিমূর্তি স্মৃতি হিসেবে রেখে দিতে চান, তবে আপনি আর ভাস্করের দ্বারস্থ না হয়ে খুব সহজেই থ্রিডি প্রযুক্তির সাহায্য নিতে পারেন। 


যাই হোক এতক্ষন যা বললাম সেটা ছিল প্রাথমিক ধারনা। বর্তমান বিশ্বে থ্রিডি প্রিন্টিং এর চাহিদা ব্যপক ভাবে বৃদ্ধি পেয়েছে। এই প্রযুক্তির প্রধান দুটি প্রয়োগ ক্ষেত্র হল প্রটোটাইপিং এবং ডিস্ট্রিবিউটেড ম্যানুফ্যাকচারিং। গয়না প্রস্তুত, পাদুকা শিল্প, ইন্ডস্ট্রিয়াল ডিজাইন, স্থাপত্য, প্রকৌশল ও নির্মাণ, অটোমোটিভ, মহাকাশ, দন্ত এবং চিকিৎসা শিল্প, শিক্ষা, ভৌগলিক তথ্য ব্যবস্থা, পুরকৌশল এবং অন্যান্য অনেক ক্ষেত্রে এই প্রযুক্তি ব্যবহার শুরু হলেও আমরা কিন্তু এখনো এর ট্রায়াল যুগেই আছি। 


যাই হোক এই প্রযুক্তির পরিচিতি, প্রয়োগ আর ভবিষ্যৎ একদিনে লিখে শেষ করা সম্ভব নয়। আশা রাখছি পরবর্তী পর্ব গুলোতে প্রটোটাইপিং এবং ডিস্ট্রিবিউটেড ম্যানুফ্যাকচারিং কি সেই সাথে বিভিন্ন ক্ষেত্রে থ্রিডি প্রিন্টিং এর ব্যবহার সম্পর্কে আরো বিশদ আলোচনার। সেই পর্যন্ত ডি-ব্লগ এর সাথে থাকুন, ড্রিমপ্লয়ের সাথে থাকুন।

    Tags :

No Comment yet. Be the first :)

Related Posts