ব্লগেই ব্লগ

আমরা প্রতিনিয়তই ব্লগ এ পড়তেছি, শিখতেছি, কাজ করতেছি।কিন্তু, এ ব্লগ সম্পর্কে আমরা কতটুকু জানি? তাই আজ ব্লগ সম্পর্কেই কিছু জানব-


ব্লগ পরিচিতি ;-

ব্লগ শব্দটি ইংরেজি Blog এর বাংলা প্রতিশব্দ, যা এক ধরণের অনলাইন ব্যক্তিগত দিনলিপি বা ব্যক্তিকেন্দ্রিক পত্রিকা। ইংরেজি Blog শব্দটি Weblog এর সংক্ষিপ্ত রূপ। যিনি ব্লগে পোস্ট করেন তাকে ব্লগার বলা হয়। ব্লগাররা প্রতিনিয়ত তাদের ওয়েবসাইটে কনটেন্ট যুক্ত করেন আর ব্যবহারকারীরা সেখানে তাদের মন্তব্য করতে পারেন। এছাড়াও সাম্প্রতিক কালে ব্লগ ফ্রিলান্স সাংবাদিকতার একটা মাধ্যম হয়ে উঠছে।

 তারই ফলাফল হিসেবে আজ, India , US , China আরো অনেক জায়গায় লোকেরা ব্লোগ্গিং কে নিজের career হিসেবে নিয়েছেন। আর এইটা সত্তি যে, ব্লোগ্গিং দ্বারা তারা অনলাইন অনেক টাকা আর্নিং করছেন। টাকা ইনকাম করার ওপরেও তারা নিজের ব্লোগ্গিং এর office ও চলাচ্ছেন।

বেশিরভাগ ব্লগই কোন একটা নির্দিষ্ট বিষয়সম্পর্কিত ধারাবিবরণী বা খবর জানায়। বাকীগুলো ব্যক্তিগত অনলাইন দিনলীপি। একটি ব্লগ হলো লেখা, ছবি, অন্য ব্লগ, ওয়েব পৃষ্ঠা , এ বিষয়ের অন্য ওয়েব সাইটের লিংক ইত্যাদির সমাহার। পাঠকদের মন্তব্য করার সুযোগ দেয়া ব্লগের অন্যতম একটি দিক।

 প্রায় ব্লগই মূলত টেক্সট-বেসড বা লেখাভিত্তিক।ব্লগকে সাধারণত ব্যক্তিগত এবং প্রাতিষ্ঠানিক ব্লগ হিসেবে বিভক্ত করা যায়।জানুয়ারি ২০০৫ সাল থেকেই বাংলা ব্লগ এর যাত্রা শুরু হয়।এছাড়া জুন, ২০১৭-এর গণনা অনুসারে , ব্লগ খোঁজারু ইঞ্জিন টেকনোরাট্টি প্রায় বাইশ মিলিওনেরও বেশি ব্লগের হদিশ পেয়েছে।


ব্লগ এর ইতিহাস ;-


সালটা ১৯৯৭ এর ১৭ ডিসেম্বর,"জর্ন বার্গার" নামক এক ব্যক্তি সর্বপ্রথম 'weblog' শব্দটির উদ্ভাবন করেন। পরবর্তীতে, 'পিটার মেরহোলজ' তার নিজস্ব ব্লগ

পিটার্ম ডট কমে কৌতুক করে 'weblog' শব্দটিকে ভাগ করে 'blog' বলে সম্বোধন করেন ১৯৯৯ এর এপ্রিল বা মার্চের দিকে। তারপর থেকে 'blog' শব্দটির ব্যাবহার বাড়তে থাকে। ইভান উইলিয়ামস নামের এক ব্যক্তি  Blogger শব্দটি উদ্ভাবন করেন, তিনিই ব্লগ  শব্দটিকে  'বিশেষ্য' ও 'ক্রিয়াপদ'- দুভাবেই কাজে লাগান।  আর বর্তমানে আধুনিক ব্লগিং এর সুবাদে মানুষ এখন খুব সহজেই সামাজিক যোগাযোগ রক্ষা করতে পারছে। ব্লগিং মানুষকে দিয়েছে তার নিজস্ব একটি পরিচয়। যারা ব্লগিং করে, তাদেরকে বলা হয় ব্লগার। ব্লগাররা সাধারণত নিজেদেরকে 'Diarists' বা 'Journalers'.ও বলতে পারে। Justin Hall, যিনি 'Swarthmore College' এ পড়া অবস্থায় ব্যক্তিগত ব্লগিং শুরু করেছিলেন ১৯৯৪ সালে। তাকে ধরা হয় ব্লগিং-এর ইতিহাসের সবচেয়ে পুরনো ব্লগার। সেসময়ের চলমান কিছু জনপ্রিয় ব্লগের মধ্যে 'Jerry Pournelle' এবং 'Dave Winer's'- এর পার্সোনাল ব্লগ ছিলো অন্যতম।  ব্লগিং এর জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে এর চাহিদাও বাড়তে থাকে। এতে যোগ হয় বিভিন্নরকম প্রযুক্তি।

১৯৯৯ থেকে ব্লগিং- এর জনপ্রিয়তা বৃদ্ধি পায় এবং তা এখনও রয়েছে। ব্রুস এবলসন এক ব্যক্তি ১৯৯৮ সালের অক্টোবরে ব্রুস আবেলসন 'ওপেন ডায়েরি' নামক একটি ব্লগ খোলেন এবং রাতারাতি তার ব্লগের জনপ্রিয়তা বৃদ্ধি পায়। হাজার হাজার ব্লগার তার ব্লগের সাথে যুক্ত হন এবং এটিই সর্বপ্রথম ব্লগ কমিউনিটি যেখানে, অন্যান্য ব্লগারদের লেখায় মন্তব্য করার সুযোগ দেয়া হয়। এছাড়া Evan Williams এবং Meg Hourihan যারা Pyra Labs-এ কাজ করতেন, ১৯৯৯ সালে তারা চালু করেন তাদের নিজস্ব ব্লগ সাইট "blogger.com", যা ২০০৩ এর ফেব্রুয়ারিতে গুগল কিনে নেয়।

 [সূত্র ;- উইকিপিডিয়া ]

Related Posts