মানুষের মতো শব্দ শুনবে এআই

কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তি নিয়ে দীর্ঘদিন ধরেই গবেষণা চলছে। বিভিন্ন ক্ষেত্রে সফলতাও আসছে। প্রযুক্তিটি নিয়ে গবেষণায় এবার আরও একধাপ এগোলেন রাশিয়ার বিজ্ঞানীরা।

তারা নতুন একটি ডিজিটাল পদ্ধতি উদ্ভাবনের খুব কাছাকাছি রয়েছেন। এর মাধ্যমে মানুষের মতোই শব্দ শুনবে এবং তা বুঝতে পারবে এআই। বিজ্ঞানীদের দাবি, এ ক্ষেত্রে পুরোপুরি সফলতা এলে তা হবে যুগান্তকারী ঘটনা। কারণ মানুষ যেমন শব্দ শুনে সিদ্ধান্ত গ্রহণ করতে পারে এআই-এর ক্ষেত্রেও তা সম্ভব হবে।

মস্কোর সেন্ট পিটার্সবুর্গ পলিটেকনিক ইউনিভার্সিটির (এসপিবিপিইউ) একদল বিজ্ঞানী বিষয়টি নিয়ে কাজ করছেন। তারা জানিয়েছেন, স্তন্যপায়ী প্রাণীদের শ্রবণ পরিসীমাকে মডেল ধরে সংজ্ঞাবহ শব্দের প্রক্রিয়া তৈরির পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা চলছে। মানুষ কোনো শব্দ শুনলে তার প্রতিক্রিয়ায় স্নায়ুতন্ত্র সিদ্ধান্ত গ্রহণের জন্য মস্তিষ্কে সংকেত পাঠায়।

মানুষের পাঠানো সংকেত শনাক্তের একটি পদ্ধতি ইতিমধ্যে গবেষক দলটি তৈরি করতে পেরেছেন। গবেষক দলের প্রধান ও এসপিবিপিইউর শিক্ষক আন্তন ইয়াকোভেনকো বলেন, যন্ত্রকে মানুষের মতো শোনার ক্ষমতা দেয়ার লক্ষ্য নিয়েই কাজ করা হচ্ছে।

এতে বিভিন্ন ধরনের প্রযুক্তির সঙ্গে আমাদের যোগাযোগ আরও বাড়ানো যাবে। তিনি মনে করেন, নতুন প্রযুক্তিটি ভবিষ্যৎ প্রজন্মের নিউরো কম্পিউটার ইন্টারফেস তৈরিতে বিশেষ ভূমিকা রাখবে; যা মানুষ ও যন্ত্রের মধ্যে যোগাযোগ বাড়াবে।

    Tags :

No Comment yet. Be the first :)

Related Posts