রুপের রহস্যের জাদু অাজ ঘরেই""! চলুন জেনে নেই""

ত্বক নরম ও উজ্জ্বল রাখতে ফেসপ্যাকের  উপকারিতা অনেক । ঘরে বসেই আপনি বানিয়ে নিতে পারেন অনেক ধরনের ফেসপ্যাক । আসুন জেনে নিয়ে কিভাবে তৈরি করবো  ফেসপ্যাক ।


১। গাজরের ফেসপ্যাক :


১ টেবিল চামচ অথবা আপনার পরিমান মতো ছোলার ডালের বেসন + গাজরের রস + অলিভ অয়েল কয়েক ফোঁটা নিয়ে পেষ্টের মতো বানিয়ে মুখে মেখে ১৫ /২০ মিটিন রেখে দিন । প্রথমে কুসুমগরম পানি তারপর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন । দেখবেন আপনার ত্বক কতটা উজ্জ্বল হয়েছে ।


গাজর দিয়ে আপনি আরও একটি ফেসপ্যাক বানিয়ে নিতে পারেন । এই প্যাকটি স্বাভাবিক এবং শুষ্ক উভয় ত্বকের জন্যই উপকারী ।

১ টি গাজরের রস + ২ চা চামচ গরুর দুধ + ১ চা চামচ বেসন মিশিয়ে মুখে মেখে ১৫ /২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন । 

কাঁচা গাজর নিয়মিত খেলে আপনার ত্বক ভালো থাকবে ।


২। টমেটোর ফেসপ্যাক :


মাঝারি ধরনের ৩ টা টমেটোর রসের সঙ্গে ২চা চামচ গ্লিসারিন, ৩ চা চামচ লেবুর রস, ৪ চা চামচ অলিভ অয়েল নিয়ে ভালো ভাবে মিশিয়ে নিন । তারপর এটি মুখে ভালো ভাবে মেখে কিছুক্ষণ রাখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন । 


৩। নিনপাতার ফেসপ্যাক : 


কিছু নিমপাতা ভালো ভাবে ধুয়ে বেটে পেষ্ট করে নিন । তারপর এর সাথে ১ চা চামচ হলুদের গুঁড়া ,১ চা চামচ গরুর দুধ, ১ চা চামচ মধু ও ১ চা চামচ লেবুর রস মিশিয়ে ভালো ভাবে মুখে মেখে নিন । 

শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন ।


৪। মধুর ফেসপ্যাক : 


পরিমান মতো মধু নিয়ে তাতে সামন্য পরিমান লেবুর রস মিশিয়ে নিন । মুখ ভালো ভাবে ধুয়ে তারপর এই প্যাকটি মুখে লাগিয়ে ১৫/২০ মিনিট রাখুন । তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন ।

এই প্যাকটি আপনার ত্বকের বলিরেখা ও ব্রন দূর করে ।


৫। চন্দনগুঁড়ো ফেসপ্যাক :


একটি কাপে ১/২ চামচ মধু নিয়ে তার সাথে ৪ চামচ চন্দনগুঁড়ো ভালো ভাবে মিশিয়ে পেষ্ট তৈরি করুন । এই পেষ্টটি ভালোভাবে মুখে লাগিয়ে নিন । শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন । এই প্যাকটি আপনার ত্বক নরম ও উজ্জ্বল করবে ।


৬।বেসনের ফেসপ্যাক :


১/২ চামচ বেসনের সাথে মধু মিশিয়ে ঘন পেষ্ট তৈরি করুন । তারপর ভালো ভাবে মুখে লাগিয়ে নিন এবং পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন । তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন । এই প্যাকটি আপনার মুখের কালো দাগ দূর করে এবং আপনার ত্বক উজ্জ্বল করে ।

    Tags :

No Comment yet. Be the first :)

Related Posts