‘মুক্তিযুদ্ধের কবিতা’ শীর্ষক আবৃত্তি অ্যালবাম প্রকাশ

বাংলাদেশের বিজয় দিবস উপলক্ষে সম্প্রতি কলকাতা থেকে প্রকাশিত হয়েছে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ শীর্ষক একটি দ্বৈত আবৃত্তির অ্যালবাম। অ্যালবামটি প্রকাশ করেছে সঙ্গীতসংস্থা কোয়েস্ট ওয়ার্ল্ড এবং সহ-উদ্যোগে ছিল শ্রুতিবৃত্ত।

অ্যালবামটিতে বাংলাদেশের এগারোজন বিশিষ্ট কবির কবিতা আবৃত্তি করেছেন তরুণ আবৃত্তিশিল্পী শুভদীপ চক্রবর্তী ও সঙ্কর্ষণ মুখার্জী। প্রাককথনে আছেন ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’প্রাপ্ত কবি পঙ্কজ সাহা ও আবহ নির্মাণ করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সরোদবাদক অর্ণব ভট্টাচার্য্য।

এই অ্যালবামের কবিতাগুলোর মধ্য দিয়ে একদিকে যেমন বাংলাদেশের মুক্তিযুদ্ধের সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়েছে, অন্যদিকে বিশেষ সম্মান ও প্রণাম জানানো হয়েছে মুক্তিযুদ্ধের প্রধান কাণ্ডারি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। ‘মুক্তিযুদ্ধের কবিতা’ অ্যালবামটির ভাবনা ও সামগ্রিক পরিচালনায় বাচিকশিল্পী শুভদীপ চক্রবর্তী।

সম্প্রতি কলকাতা প্রেসক্লাবে প্রকাশিত ‘মুক্তিযুদ্ধের কবিতা’ শীর্ষক অ্যালবামটির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অপরাজিতা মল্লিক, মোফাক্ষারুল ইকবাল, সৈয়দ হাসমত জালাল, অর্ণব ভট্টাচার্য্য, সতীনাথ মুখোপাধ্যায়, সঙ্কর্ষণ মুখার্জী, শুভদীপ চক্রবর্তী, স্বাগত গঙ্গোপাধ্যায়, শোভনসুন্দর বসু, জামাল হোসেন ও পঙ্কজ সাহা।

এছাড়াও অনুষ্ঠানে কলকাতার বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের প্রতিনিধিসহ কলকাতার সাহিত্যপ্রেমী বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

Related Posts