অনেকেই হয়তো জানেন না খালি পেটে পানি খেলে কতখানি উপকার পাওয়া যায়।আমাদের শরীরে শতকরা ৭০ ভাগ পানি। শরীরের যাবতীয় কার্যক্রম স্বাভাবিক রাখতে পানির বিকল্প নেই। পানি তৃষ্ণা মেটায়। তবে খালি পেটে পানি খেলে শরীরের নানা ধরনের সমস্যার সমাধান হয়।

খালি পেটে পানি পান করলে তা হজমে সহায়তা করে। নিয়মিত এটা করলে ওজন কমাতেও সাহায্য করে। শরীর ভালো রাখতে দিনে কমপক্ষে ৪ লিটার পানি পান করা উচিত।এতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। যেকোন ধরনের সংক্রমণ কমাতে সাহায্য করে। খালি পেটে পানি পানে শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে। যদি কারো নিয়মিত মাথা ব্যথা এবং মাইগ্রেণজনিত মাথা ব্যথা হয় বুঝতে হবে তার শরীরে পানির ঘাটতি রয়েছে। মাথাব্যথার অন্যতম কারণ পানিশূণ্যতা। নিয়মিত খালি পেটে পানি পান করলে প্রাকৃতিকভাবে মাথাব্যথা কমে যায়। প্রচুর পরিমানে পানি পান দাঁতের সমস্যাও কমায়।খালি পেটে পানি পান করলে ক্ষুধা অনুভূত হয়। এতে সকালের নাস্তাও সময় মতো করা হয়।

সকালে খুব থেকে উঠে ব্রাশ করার আগে দুই গ্লাস পানি পান করুন। এরপর ব্রাশ করে অন্তত ৪৫ মিনিট পর্যন্ত কোনো কিছু খাওয়া থেকে বিরত থাকুন। খাওয়ার দুই ঘণ্টা পর পানি খাওয়ার অভ্যাস গড়ে তুলুন। এটা অভ্যাস করলে অনেক ধরনের রোগ থেকে রক্ষা পেতে পারেন। এটা গ্যাষ্ট্রিক, উচ্চ রক্তচাপ, কোষ্টকাঠিন্য এবং ডায়বেটিস কমাতেও সাহায্য করে।